Skip to content

 

অধিবর্ষ/লিপ ইয়ার কাকে বলে? লিপ ইয়ার কেন হয়? লিপ ইয়ার কিভাবে বের করে?

অধিবর্ষ বা লিপ ইয়ার কাকে বলে, লিপ ইয়ার কেন হয়, লিপ ইয়ার কিভাবে বের করে

(১) অধিবর্ষ/লিপ ইয়ার কাকে বলে?

অধিবর্ষ কাকে বলে: ফেব্রুয়ারি মাস সাধারনত ২৮ দিনের হয় কিন্তু প্রতি চার বছর পর পর ফেব্রুয়ারি মাসে আরো একদিন যুক্ত হয়ে ২৯ দিনের হয় যাকে বলা হয় লিপ ইয়ার, বাংলায় বলা হয় অধিবর্ষ।

লিপ ইয়ার কাকে বলে: যে বছর ফেব্রুয়ারি মাসে ২৯ দিন থাকে, সেই বছরটাকেই ইংরেজিতে লিপ ইয়ার বলে।

চার বছর পর পর অতিরিক্ত এই দিনটি কোথা থেকে আসে এবং লিপ ইয়ার বা অধিবর্ষ কেন দরকার সে সম্পর্কে আলোচনা করা হবে।

(২) লিপ ইয়ার কেন হয়?

লিপ ইয়ার কেন হয়: আমাদের গ্রহ পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে ৩৬৫ দিন সময় লাগে, সেকারণে ৩৬৫ দিনে এক সৌরবর্ষ গণনা করা হয়। কিন্তু প্রকৃতপক্ষে সূর্যকে প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, সে হিসেবে আমরা প্রতি বছরে কয়েক ঘন্টা সময় কম হিসেব করি। প্রতি চার বছরে আমাদের হিসেবে না ধরা এই বাড়তি সময়টুকু মিলে প্রায় একদিনের সমান হয়, সেজন্য চার বছর পর পর বছরে একটা দিন বাড়তি যোগ করা হয়, এই বাড়তি দিনটা বছরের সবচেয়ে ছোট মাস ফেব্রুয়ারির সাথে যুক্ত হয়, যার ফলে চার বছর পর পর ফেব্রুয়ারি মাস হয় ২৯ দিনের। যে বছর ফেব্রুয়ারিতে বাড়তি দিনটি যোগ করা হয় সেই বছরকে বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ।

(৩) লিপ ইয়ার কিভাবে বের করে?

লিপ ইয়ার কিভাবে বের করে? অধিবর্ষ/লিপ ইয়ার কত দিনে হয়: চার বছর পর পর আসা একটি অধিবর্ষে ৩৬৫ দিনের বদলে ৩৬৬ দিনে বছর গণনা করা হয়। অধিবর্ষ বা লিপ ইয়ার কিভাবে বের করে কিভাবে বের করা হবে, তা নিয়ে বেশ কিছু জটিলতা আছে।

অধিবর্ষ নির্ণয়ের প্রধান সূত্র হলো- যে সমস্ত বছর ৪ দ্বারা বিভাজ্য সেগুলো হবে লিপ ইয়ার। যেমন- ২০১২, ২০১৬, ২০২০, ২০২৪ এই বছরগুলো ৪ দ্বারা ভাগ করা যায় তাই এগুলো লিপ ইয়ার।

কিন্তু এই নিয়মের কিছুটা ব্যতিক্রম আছে- যে বছর ১০০ দ্বারা বিভাজ্য কিন্তু ৪০০ দ্বারা বিভাজ্য নয় সেই বছরকে লিপিয়ার হিসেবে গণনা করা যাবে না। যেমন- ১৭১৮ এবং ১৯০০ সাল অধিবর্ষ ছিল না, তেমনি ২১০০ সালও চার এবং ১০০ দিয়ে বিভাজ্য হলেও তা ৪০০ দিয়ে বিভাজ্য না হওয়ার কারণে ওই বছরটি ও অধিবর্ষ হবে না।

এর কারণ হলো পৃথিবীর সূর্যকে প্রদক্ষিণ করতে প্রকৃত যে সময় নেয়, সেই সময় অনুযায়ী প্রতি চার বছর পর পর এক দিন বেশি গণনা করলেও, সামান্য কিছু সময় বাড়তি থেকে যায়, এই সামান্য সময়টুকু জমতে জমতে প্রতি ৪০০ বছরে ৩ দিন বেশি হয়ে যায়, এই বাড়তি ৩ দিনকে বাদ দিতে ব্যাতিক্রম সূত্রটির মাধ্যমে প্রতি ৪০০ বছরের ৩ টি লিপ ইয়ার বাদ দেওয়া হয়।

(৪) লিপ ইয়ার কখন থেকে প্রবর্তন করা হয়?

পৃথিবী যে সময়ের সূর্যের চারপাশে একবার ঘুরে আসে তার উপরেই ঋতুর পরিবর্তন ও অন্যান্য মহাজাগতিক ঘটনাবলীর পুনরাবৃত্তি নির্ভর করে। পৃথিবীর ঘূর্ণনের এই প্রক্রিয়ার সঠিক সময় হিসেব না রাখলে, ঋতুচক্রসহ আমাদের অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের হিসেবে গড় মিল হয়ে যাবে।

অতীতে রোমান সাম্রাজ্যের বর্ষপঞ্জিতে ৩৫৫ দিনে বছর গণনা করা হতো, নির্দিষ্ট ঋতুর, নির্দিষ্ট দিনে উৎসব পালন করার সুবিধার্থে তারা প্রতি দুই বছর পর পর তাদের ক্যালেন্ডার এ ২২ বা ২৩ দিনের এক নতুন মাস যুক্ত করত, এই নিয়মকে সহজ করার জন্য রোমান শাসক জুলিয়াস সিজার ৩৬৫ দিনের বছরের হিসাব চালু করেন এবং প্রতি চার বছর পর পর ফেব্রুয়ারি মাসে একদিন অতিরিক্ত যোগ করে লিপ ইয়ারের ধারণা প্রবর্তন করা হয়।

জুলিয়াস সিজার এর বর্ষপঞ্জিতেও কিছুটা ত্রুটি ছিল, তৎকালীন রোমানদের হিসাব অনুযায়ী প্রতি বছর ১১ মিনিট ১৩ সেকেন্ড বেশি গণনা করা হয়েছিল, সামান্য এই সময়ের তারতম্য তেমন কিছু মনে না হলেও এই বাড়তি সময়ের কারণে ১৪৮৩ বছর পর সম্পূর্ণ ১১ টি দিন অতিরিক্ত হয়ে যায়, এই সমস্যার সমাধান করার জন্য ১৫৮২ সালে রোমের ১৩ তম পোপ সেন্ট রেগুরি জুলিয়ান বর্ষপঞ্জি পরিমার্জন করেন, তার আমলেই ধারণা আসে যে প্রতি ৪০০ বছরে একশটি নয় বরং ৯৭ টি লিপ ইয়ার প্রয়োজন, তাই তখন থেকে প্রতি ৪০০ বছরের মধ্যে ৩ টি অধিবর্ষ বাদ দিতে হয়।

▣ সম্রাট আকবর কর্তৃক প্রবর্তিত বাংলা বর্ষপঞ্জিতে অধিবর্ষের কোন ধারণা ছিল না, পরবর্তীতে বাংলা একাডেমী কর্তৃক প্রস্তুতকৃত নতুন বর্ষপঞ্জিতে গ্রেগরীয় বর্ষপঞ্জের অনুসরণে ফেব্রুয়ারি মাসের সমসাময়িক ফাল্গুন মাসে প্রতি চার বছর পর পর একবার অতিরিক্ত একটি দিন গণনা করা হয়।

▣ আরবি বা হিজরি বর্ষপঞ্জিতে কোন লিপ ইয়ার বা অধিবর্ষ নেই, হিজরি বর্ষপঞ্জি যেহেতু চাঁদের হিসেবে গণনা করা হয়, তাই সাধারণত ৩৫৪ দিনে এক বছর হয়, তবে মধ্যযুগে ইসলামিক জ্যোতির্বিদদের দ্বারা ব্যবহৃত ট্যাবুলার ইসলামিক ক্যালেন্ডারএ নির্দিষ্ট সময় পরপর চন্দ্র বছরের শেষ মাসে একটি অতিরিক্ত দিন যোগ করা হতো।

[সূত্র: Kikenokivabe YouTube]

Leave a Reply

nv-author-image

inbangla.net

Quality information to the point!View Author posts

You cannot copy content of this page