Skip to content

 

‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানের অর্থ কি?

ইনকিলাব জিন্দাবাদ স্লোগানের অর্থ কি

প্রিয় পাঠক বন্ধু, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই?

তো আজকের ভিডিওতে আলোচনা করব, ইনকিলাব জিন্দাবাদ এই স্লোগানটির অর্থ কি? সেটা নিয়ে।

‘ইনকিলাব’ হচ্ছে একটা আরবি ভাষার শব্দ, যার অর্থ- বিল্পব, বিদ্রেহ, আন্দোলন ইত্যাদি। পরবর্তীতে শব্দতি ফারসী, উর্দু ও বাংলাতেও ভাষা স্থান করে নেয়।

‘ইনকিলাব জিন্দাবাদ’ কথাটির অর্থ হচ্ছে- বিপ্লব দীর্ঘজীবী হোক।

তো কেন বিপ্লবিরা তাদের বিল্পবের সময় এই স্লেগানটা ব্যবহার করে?

এ কারণ হচ্ছে বিপ্লবিরা যখন বিপ্লব করে, তখন তারা একটা আইডিওলজি সামনে রেখে বিপ্লব করে, বিপ্লবীরা মনে করে তাদের এই আইডিয়লজি সমাজের প্রতিষ্ঠিত হলে সেটা সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং দেশ ও দশের মানুষের জন্য সেটা উপকারী হবে, এই কাণে তারা আন্দোলনের সময় ‘ইনকিলাব জিন্দাবাদ’ এই স্লেগানটা ব্যবহার করে অর্থাৎ তারা চায় যে তাদের বিপ্লবটা যেন দীর্ঘজীবী হোক এবং তাদের এই  বিপ্লেবের মাধ্যমেই যেতাদের আইডোলজিটা প্রতিষ্ঠিত হয়।

তো ইনকিলাব জিন্দাবাদ এই কথাটা কিভাবে আসল?

এই কথাটা প্রথমে ব্যবহার করা হয় ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় ১৯২১ সালে, ইন্ডিয়ার একজন বিখ্যাত রাজনীতিবিদ মাওলানা হাসরত মোহানি এই স্লোগানটা প্রথম ব্যবহার করে, তো পরবর্তীতে ভারতের স্বাধীনতা আন্দোলনে স্লোগানটি খুবই জনপ্রিয় হয়ে ওঠে।

এই স্লোগানটি জনপ্রিয় হবার কারণ হচ্ছে ভারতে হলো বিভিন্ন ধর্মে মানুষের একটা দেশ, এজন্য স্বাধীনতা আন্দোলনের সময় বিভিন্ন ধর্মের মানুষ তাদের ধর্মীয় স্লোহান ব্যবহার করছিল, তো বিভিন্ন ধরনের মানুষ যেন তাদের ধর্মীয় স্লোগান বাদ দিয়ে একটা স্লোগান ব্যবহার করতে পারে সেই কারণে ‘ইনকিলাব জিন্দাবাদ’ স্লোগানটা তখন খুবই জনপ্রিয় হয়ে ওঠে।

তো আলোচনাটি এ পর্যন্তই, সবাই ভালো থাকবেন, আবার দেখা কথা নতুন কোন বিষয় নিয়ে।

[সূত্র: Abir Rayhan]

Leave a Reply

nv-author-image

inbangla.net

Quality information to the point!View Author posts

You cannot copy content of this page