Skip to content

 

মদ খেলে মানুষ মাতলামি করে কেন?

মদ খেলে মানুষ মাতলামি করে কেন

প্রিয় পাঠক বন্ধু, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই?

আজকের ভিডিওতে আলোচনা করব, মদ খেলে কেন মানুষ মাতলামি করে বা মাতাল হয়? অতিরিক্ত হাসাহাসি করে, এগুলো নিয়ে।

তো মদে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে এর মধ্যে একটি হচ্ছে ইথানল অ্যালকোহল, এই ইথানল অ্যালকোহল যখন মানুষের রক্তের প্রবেশ করে যে সরাসারি আমাদের ব্রেনের নার্ভাস সিস্টেম ও মোটর সিস্টেমকে আক্রান্ত করে।

আমাদের মানুষের শরীরে ১৩৫ বিলিয়ন নিউরন থাকে। তো নিউরনের কাজটা কি?

নিউরোনের কাজ হচ্ছে শরীরের এক সাস্থান থেকে অন্য স্থানে তথ্য আদান প্রদান করা, মানুষের চিন্তাকে নিয়ন্ত্রণ করা, মানুষ কি করবে না করবে সেটাকে সবকিছু নিয়ন্ত্রণ করে হচ্ছে নিউরন।

আমাদের মস্তিষ্কে নিউরন থাকার কারণে বা আমাদের শরীরে নিউরন থাকার কারণে আমরা সঠিকভাবে চিন্তা করতে পারি কোন কাজটা করা উচিত না উচিত এই বোধটা আমাদের নিউরোনের কারণেই হয়। তো যখন আমাদের শরীরে অ্যালকোহল প্রবেশ করে এর কারণে নিউরনের চলাচল টা ধীরু হয়ে যায়।

ধরুন আপনার পায়ে একটা মশা কামড় দিল সেইখানে থাকার নিউরন আপনার এই তথ্যটা আপনার মস্তিষ্কে পৌঁছে দেবে এতে করে আপনি বুঝতে পারবেন যে আপনার পায়ে একটা মশা কামড় দিচ্ছে এবং মশাটাকে তাড়ানোর জন্য কি করতে হবে তারও কমেন্ড নিউরন আপনাকে দেয়। কিন্তু যখন আপনার শরীরে অ্যালকোহল প্রবেশ করে এই অ্যালকোহলের কারণে নিউরনের চলাচল টা ধীরু হয়ে যায়, ব্রেন ঠিকভাবে কাজ করে না, এতে করে মানুষ স্বাভাবিক চিন্তা করতে পারেনা, স্বাভাবিকভাবে চিন্তা করতে না পারার কারণে মানুষ পাগলের মত বা উদভ্রান্তের মতো আচরণ করে যেটাকে বলা হয় মাতলামি করে।

এর পাশাপাশি দেখা যায় মদ খাওয়ার কারণে মানুষ অনেক জোরে জোরে অট্টহাসি করতে থাকে অতিরিক্ত কথা বলে এর কারণ কি?

এর কারণ হচ্ছে আমাদের শরীরে আছে ডোপামিন হরমোন। ডোপামিন হরমোন কখন নিঃসরণ হয়?

যখন আমরা আনন্দদায় কোন কিছু দেখি সেই বোধটাকে আরো বাড়িয়ে দেয় হচ্ছে ডোপামিন হরমোন, বাট এর একটা স্বাভাবিক মাত্রা আছে, স্বাভাবিক মাত্রার কারণে মানুষ স্বাভাবিক থাকে কিন্তু যখন মানুষের শরীরে মদ বা ইথানল অ্যালকোহল প্রবেশ করে তখন এই ডোমিন হরমনের নিঃসরণ বেড়ে যায়, ডোপামিন হরমোন নিঃসরণের মাত্রা অনেক বেশি বেড়ে যাওয়ার কারণে মানুষ তখন হচ্ছে অতিরিক্ত হাসাহাসি করে, পাগলামি করে, উদভ্রান্তের মতো আচরণ করে, সেটাই হচ্ছে কারণ।

মানুষের মদ খাওয়ার কারণে যে মাতলামি করে এর একটাই কারণ, কারণটা হচ্ছে ইথানল অ্যালকোহল। এই অ্যালকোহলের কারণেই মানুষ মাতলামিটা করে।

তো আশা করি বিষয়টা আপনাদের ক্লিয়ার আজকের ভিডিও এ পর্যন্তই সবাই ভালো থাকবেন আল্লাহ হাফেজ।

[সূত্র: Abir Rayhan]

Leave a Reply

nv-author-image

inbangla.net

Quality information to the point!View Author posts

You cannot copy content of this page