Skip to content

 

যৌন সঙ্গম করার পরে কুকুর জোড়া লেগে যায় কেন?

যৌন সঙ্গম করার পরে কুকুর জোড়া লেগে যায় কেন

প্রিয় পাঠক বন্ধু, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই?

তো আজকের ভিডিওতে আলোচনার করব, যৌন সঙ্গম করার পরে কুকুর কেন জোড়া লেগে যায়?

এই বিষয়টি আপনারা হয়েতো সবাই দেখে দেখে দেখেছেন যে যৌন সঙ্গম করার পরে কুকুর জোড়া লেগে যায়। তো অনেকের কাছে এটা হয়তো একটা রহস্য জাতীয় ঘটনা, যে কেন এই ঘটনা ঘটে? অন্য প্রণী যেমন বিড়াল বাঘ গরু ছাগল এদের ক্ষেত্রে তো এই ঘটনা দেখা যায় না কেন? শুধু কুকুরের ক্ষেত্রে এই ঘটনা দেখা যায় কিন? এটা নিয়ে আজকে আলোচনা করব।

তো পুরুষ কুকুরের জননাঙ্গের গোড়ার দিকে বাল্বাজ গ্লান্ডিস (Bulbus glandis) নামক একটা মাংসপেশী থাকে। বাল্বাজ গ্লান্ডিস নামক একটি বিশেষ মাংস পেশীটি সবসময় সংকুচিত অবস্থায় থাকে, কিন্তু যখনই পুরুষ কুকুরের জননাঙ্গ স্ত্রী কুকুরের যৌনাঙ্গে প্রবেশ করে তখনই পুরুষ পুকুরের এই বাল্বাজ গ্লান্ডিস প্রসারিত হয়ে যায়, এই প্রসারিত হয়ে যাওয়ার কারণে পুরুষ কুকুরে জননাঙ্গ স্ত্রী কুকুরের জনননাঙ্গে আটকে যায়। তো এই আটকে থাকাটা ৩০ মিনিটের বেশি সময় পর্যন্ত হতে পারে। তো তাদের এই প্রক্রিয়ার মাধ্যমে তারা আসলে বংশবিস্তার করে থাকে।

এই যৌনাঙ্গ আটকে যাওয়ান ঘটনা শুধুমাত্র কুকুর এবং কুকুর গ্রত্রীয় প্রাণীর ক্ষেত্রে দেখা যায়, যেমন- কুকুর শিয়াল নেকড়ে প্রভৃতি এই জাতীয় প্রাণীর ক্ষেত্রেই এই ঘটনা ঘটে, অন্য কোন প্রাণীর ক্ষেত্রেই ঘটনা ঘটে না।

অর্থ্যাৎ পুরুষ কুকুরের যৌনাঙ্গের গোড়ার দিকে বাল্বাজ গ্লান্ডিস নামক একটা মাংস বেশি থাকে যা প্রসারিত হয়ে যওয়াতে যৌন সঙ্গম করার পরে কুকুর জোড়া লেগে যায়।

তো আশা করি বিষয়টা আপনাদের কাছে ক্লিয়ার হয়েছে, আজকের আরোচনা এই পর্যন্তই, সবাই ভালো থাকবেন, আল্লাহ হাফেজ।

[সূত্র: Abir Rayhan]

Leave a Reply

nv-author-image

inbangla.net

Quality information to the point!View Author posts

You cannot copy content of this page