Skip to content

(সহজ ৮ ধাপ) হিন্দু থেকে মুসলমান হওয়ার নিয়ম, মুসলমান হওয়ার কালেমা, ইসলাম ধর্ম গ্রহণ করার নিয়ম

(সহজ ৮ ধাপ) হিন্দু থেকে মুসলমান হওয়ার নিয়ম, মুসলমান হওয়ার কালেমা, ইসলাম ধর্ম গ্রহণ করার নিয়ম

বিষয়: হিন্দু থেকে মুসলমান হওয়ার নিয়ম, মুসলমান হওয়ার কালেমা, ইসলাম ধর্ম গ্রহণ করার নিয়ম।

  • (1) কোন অমুসলমানকে মুসলমান হতে হলোে বা তাকে মুসলমান বানাতে হলোে তার গোসল করে নেয়া মোস্তাহাব, যদি হদছে আকবার থেকে পাক হয়, অর্থাৎ গোছল ওয়াজিব অবস্থায় না থাকে।
  • (2) যে ব্যক্তি মুসলমান হতে চায় সে কালিমায়ে তাইয়্যেবা কিংবা কালিমায়ে শাহাদাত পাঠ করবে। বোবা হলোে ইশারায় তাওহীদ ও রেছালাতের স্বীকৃতি দিবে !
  • (3) কালিমার মধ্যে আল্লাহ তা’আলার যে একত্ববাদ ও মুহাম্মাদ (সাঃ)- এর যে রেছালাত (রাসূল হওয়া) সম্বন্ধে স্বীকৃতি রয়েছে তা জেনে বুঝে মেনে নিতে হবে এবং দ্বিধাহীন চিত্তে তা গ্রহণ করতে হবে।
  • (4)কালিমার এই অর্থ ও বিষয়বস্তু উপলব্ধি ব্যতিরেকে কেবল মুখে মুখে কালিমা উচ্চারণ করে নিলেই সে আল্লাহর কাছে মু’মিন ও মুসলমান বলে গণ্য হবে না।
  • (5) যখন থেকে কেউ কালিমায়ে শাহাদাত এর দুই লাইনের বাক্যে মন থেকে বিশ্বাস করে, মূখে উচ্চারণ করবেন, তখন থেকে সে একজন মুসলিম হিসেবে গণ্য হবেন।

কালিমায়ে তাইয়্যেবা এই:

لاَ إِلَهَ إِلاَّ اللهُ مُحَمَّدٌ رَسُوْلُ اللهِ

বাংলা উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রাসুলুল্লাহ।

অর্থঃ আল্লাহ ব্যতীত কোন মা’বূদ নেই (অর্থাৎ, তিনি ব্যতীত অন্য কেউ ইবাদত ও বন্দেগী লাভের উপযুক্ত নয়) হযরত মুহাম্মাদ (সাঃ) আল্লাহর (সর্বশেষ) রাসূল।

কালিমায়ে শাহাদাত এই:

أَشْهَدُ أَنْ لا إِلَهَ إِلا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

বাংলা উচ্চারণঃ আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। 

অর্থঃ আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোন মা’বূদ নেই, তিনি একক, তাঁর কোন শরীক বা অংশীদার নেই এবং আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ (সাঃ) আল্লাহর বান্দা ও রাসূল।

কালিমায়ে তাওহীদ এই:

لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ وَاحِداً لاَ ثَانِيَ لَكَ مُحَمَّدٌ رَسُوْلُ اللهِ إِمَامُ الْمُتَّقِيْنَ وَرَسُوْلُ رَبِّ الْعَالَمِيْنَ.

বাংলা উচ্চারণ: লা-ইলা-হা-ইল্লা-আন্‌তা ওয়াহিদাল্লা-ছানিয়ালাকা, মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমামুল মুত্তাক্বীনা রাসূলু রব্বিল আ’লামীন।

অর্থঃ (হে আল্লাহ!) তুমি ছাড়া কোন মা’বুদ নেই, তুমি এক- তোমার দ্বিতীয় কেউ নেই। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল, মুত্তাকীদের ইমাম (সরদার), সমস্ত জাহানের প্রতিপালকের প্রেরিত মানব বা রাসূল।

কালিমায়ে তামজীদ এই:

لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ نُوْراً يَهْدِيْ اللهُ لِنُوْرِهِ مَنْ يَشَاءُ مُحَمَّدٌ رَسُوْلُ اللهِ إِمَامُ الْمُرْسَلِيْنَ خَاتَمُ النَّبِيِّيْنَ.

উচ্চারণ: সুবহানআল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়ালা হাওলা ওয়ালা কুয়াতা ইল্লা বিল্লাহিল আলীইল আজিম।

অর্থঃ (হে আল্লাহ!) তুমি ছাড়া কোন মা’বূদ নেই, তুমি নূর ! আল্লাহ নিজ নূর দ্বারা যাকে ইচ্ছা পথ প্রদর্শন করেন। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল, সব রাসুলদের সর্দার এবং সর্বশেষ নবী Į

  • (6) কালেমায়ে তাইয়্যেবা, কালিমায়ে শাহাদাত, কালিমায়ে তাওহীদ, কালিমায়ে তামজীদ প্রভৃতি কালিমাসমূহ মুখস্ত করা জরুরী নয়, শুধু তার বিষয়বস্তুতে বিশ্বাস করাই যথেষ্ট।
  • (7) অতঃপর তাকে ক্রমান্বয়ে ইসলামের জরুরী আকীদা ও আমলের বিষয়ে শিক্ষা দিতে হবে।
  • (8) যে কোন মুসলমান অন্য যে কোন অমুসলমানকে মুসলমান বানাতে পারে। এর জন্য কোন আলেম বা বুযুর্গ হওয়া শর্ত নয়।
পোষ্টটি লিখতে নিম্নক্তো বই/লেখকের লিখনী থেকে সাহায্য নেওয়া হয়েছে:
আহকামে জিন্দেগী (মাকতাবাতুল আবরার প্রকাশনী)
মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন
শায়খুল হাদীছ, জামেয়া ইসলামিয়া আরার্বিয়া, তাঁতী বাজার, ঢাকা-১১০০
মুহাদ্দিছ, জামিয়া ইসলমিয়া দারুল উূলুম মাদানিয়া, ৩১২, দক্ষীণ যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright Notice

কপি করা নিষিদ্ধ!