Skip to content

 

জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি ও কি কি?

জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি ও কি কি

এ পাঠটি সম্পূর্ণ অধ্যয়ন করলে আপনি- জমি প্রস্তুতির প্রাথমিক ধাপ কোনটি, জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি ও কি কি, তা সম্পর্কে জানতে পারবেন। জমি প্রস্তুতি বলতে কি বুঝায়? এর উদ্দেশ্য ও ফসল উৎপাদনের জন্য জমি প্রস্তুতির প্রয়োজনীয়তা বুঝতে হতে পারবেন।

(১) জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি ও কি কি?

জমি চাষের উপর ফসলের সার্বিক উৎপাদন নির্ভর করে। ভালোভাবে এবং নির্দিষ্ট নিয়ামক সমূহ বিবেচনায় নিয়ে জমি চাষ করতে পারলেই কেবল নির্বাচিত ফসলের কাঙ্খিত ফলন আশা করা যায়।

জমি প্রস্তুতির প্রাথমিক ধাপ কোনটি: জমি প্রস্তুতির প্রাথমিক ধাপ হলো ভূমি কর্ষণ বা জমি চাষ।

জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি: জমি চাষের সময়ই তাই নিম্নলিখিত ৪টি বিষয় আবশ্যিকভাবে বিবেচনায় নিতে হয়। যথা-

  1. নির্বাচিত ফসলের শ্রেণি
  2. মাটির প্রাকৃতিক বৈশিষ্ট্য
  3. সংশ্লিষ্ট অঞ্চলের কৃষি পরিবেশ (যেমন- আবহাওয়া)
  4. খামারের ধরণ ও প্রকৃতি

i) নির্বাচিত ফসলের শ্রেণি

কৃষক জমিতে কি ফসল ফলাতে বা চাষ করতে চান, প্রথমত তারই উপর নির্ভর করে জমি চাষ কেমন হবে এবং জমি কিভাবে চাষ করতে হবে। ধান, গম, ভূট্টা সকল দানাজাতীয় শস্য হওয়া সত্ত্বেও তাদের পুষ্টি চাহিদা বা পরিবর্তন পদ্ধতি ভিন্ন- সুতরাং জমি চাষ পদ্ধতিও ভিন্ন হবে। অপরদিকে মূলজাতীয় ফসল যেমন: মূলা, শালগম, গাজর প্রভৃতির জন্য গভীর চাষ দরকার।

ii) মাটির প্রাকৃতিক বৈশিষ্ট্য

প্রকৃতিগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে মাটিকে বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয়েছে। এসব মাটির পুষ্টি উপাদান, কিংবা পানি ধারণক্ষমতা ভিন্ন। বেলে মাটির পানি ধারণ ক্ষমতা কম আবার কাদা মাটি ভিজা থাকলে সহজে চাষ করা যায় না। বেশিরভাগ ক্ষেত্রে জো আসা পর্যন্ত অপেক্ষা করতে হয়। তাই জমি চাষের সময় জমির এ সকল বৈশিষ্ট্য গুরুত্ব সহকারে বিবেচনা করতে হয়।

See also  মাটি কাকে বলে? মাটি কি? মাটি বলতে কি বুঝায়? মাটির উপাদান কয়টি? মাটি কত প্রকার? মাটির বৈশিষ্ট্য

iii) সংশ্লিষ্ট অঞ্চলের কৃষি পরিবেশ

ফসল নির্বাচন এবং জমি প্রস্তুতি ওতপ্রতোভাবে সংশ্লিষ্ট অঞ্চলের আবহাওয়া দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়। স্বভাবতই কোন অঞ্চলের বৃষ্টিপাত কম হলে মাটির আর্দ্রতা হ্রাস পাবে যা জমি প্রকৃতিকে প্রভাবিত করবে। মাটির আর্দ্রতার বিপরীতে যদি বৃষ্টিপাত বেশি হয়, মাটির আর্দ্রতা বেশী হবে, ক্ষেত্র বিশেষ যে সকল ফসলের জন্য জমি কাদাকরণের প্রয়োজন হয় (যেমন রোপা আমন) তা সহজ হবে।

iv) খামারের প্রকৃতি ও ধরণ

বড় আকৃতির বাণিজ্যিক খামারগুলিতে ফসল চাষের নিবিড়তা স্বভাবতই বেশী হয় এবং ক্ষেত্র বিশেষে তা ত্রি-ফসলীও হতে পারে। ফসল চাষের এ নিবিড়তার জন্য গভীর চাষের প্রয়োজন পড়েনা। অপর দিকে যদি জমি এক ফসলী হয় অথবা শস্য চাষ অনিবিড় হয় তাহলে জমি গভীর ভাবে চাষ দেওয়া উত্তম।

(২) জমি প্রস্তুতি বলতে কি বুঝায়? এর উদ্দেশ্য

জমি প্রস্তুতি বলতে কি বুঝায়: জমি চাষ করে তা বীজের অংকুরোদগমের জন্য তথা ফসল উৎপাদনের জন্য সুনিপণ করে তুলতে যে সমস্ত কৌশল ও পক্রিয়ার অবলম্বন করা হয়, তাই জমি প্রস্তুতি।

জমি প্রস্তুতি বেশ কিছু নিয়ামক দ্বারা নির্ধারিত হয়। যেমন- মাটির প্রকৃতি, জৈব পদার্থের উপস্থিতির মাত্রা, মাটির রস এবং সর্বোপরি ফসলের প্রকারভেদ। স্বভাবতই মাটি যদি দোআঁশ, বেলে কিংবা বেলে দোআঁশ প্রকৃতির হয় তাহলে অল্প চাষ ও মই দিয়ে ভূমিকে ফসল উৎপাদন তথা বীজের অংকুরোদগমের উপযোগী করা যায়। বিপরীতে কাদামাটির ক্ষেত্রে বেশি চাষের প্রয়োজন পড়ে।

জমি প্রস্তুতি উদ্দেশ্য: নিচে জমির প্রস্তুতির উদ্দেশ্য বর্ণনা করা হলো। যথা-

i) বীজের অঙ্কুরোদগমের জন্য অনুকূল পরিবেশ তৈরী

মাটিকে কর্ষন করে বীজের অঙ্কুরোদগম ও ফসল জন্মানোর উপযোগী করে ভাল জমি প্রস্তুতিকরণের অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। জমিতে বারবার চাষ দেওয়ার ফলে মাটি নরম হয়, আর তাতে বীজ গজানো ও ফসল জন্মানোর এক ভৌত অবস্থা সৃষ্টি হয়। জমি কিভাবে কতটুকু প্রস্তুত করা হবে তা নির্ভর করে মাটির প্রকারভেদ, মাটির জৈব পদার্থ ও রস এবং ফসলের প্রকারের উপর।

See also  মাটির স্বাস্থ্য

দোআঁশ, বেলে বা বেলে দোআঁশ মাটির মতো হালকা মাটিতে ৩/৪ বার চাষ ও মই দিলে ভূমি কর্ষণ ফসল উৎপাদন উপযোগী হয়। কিন্তু কাদামাটির মতো ভারী মাটিতে ৫/৬ বার চাষের প্রয়োজন পড়ে। মাটিতে জৈব পদার্থের পরিমাণ বেশি থাকলে মাটির কণা দানাদার হয় ও সংযুক্ত থাকে। আর তাতে বীজের অবস্থান ভালো থাকে এবং সহজেই অঙ্কুরোদগম হয়।

ii) রাসায়নিক এবং জৈব সার মিশ্রিতকরণ

মাটিতে রাসায়নিক এবং জৈবসার প্রয়োগ ফসল উৎপাদন ব্যবস্থাপনার একটি আবশ্যিক দিক। মাটির প্রকৃতি এবং ফসল বৈচিত্রের উপর ভিত্তি করে বিভিন্ন সময়ে কৃষকেরা জমিতে সার প্রয়োগ করে। ভূমি কর্ষণ করে এ সকল সার মাটির সাথে মেশানো এবং উদ্ভিদের বা ফসলের কাছে তা গ্রহনযোগ্য করে তোলা ভূমি কর্ষণের অন্যতম উদ্দেশ্য। এ উদ্দেশ্যে জমি হালকা চাষ দিয়ে সার জমিতে ছিটাতে হয় এবং পরবর্তিতে চাষের সময় সার মাটিতে মিশে যায়।

iii) ভূ-অভ্যন্তরস্থ বালাই দমন

কর্ষণের ফলে মাটির জৈব অবস্থার পরিবর্তন হয়। উপরের মাটি নীচে এবং নীচের মাটি উপরে উঠে আসে। এর ফলে মাটির অভ্যন্তরের বিরাজমান বিভিন্ন পতঙ্গ (যেমন, উই, উরচুঙ্গা, পিপিলিকা ইত্যাদি) এবং জীবাণুর ডিম, লার্ভা উন্মুক্ত হয়ে সূর্যালোকের সংস্পর্শে আসে এবং পরবর্তীতে ধ্বংসপ্রাপ্ত হয়।

iv) পানি ধারণ ক্ষমতা বৃদ্ধিকরণ

অকর্ষিত জমির উপরিতল শক্ত হয়ে কঠিন হয়ে যায়। ফলে এ অবস্থায় পানি গড়িয়ে অন্যত্র চলে যায় এবং একই সাথে পানির বাস্পীভবন বেশী হয় ফলে পানির অপচয় হয়। জমি কর্ষিত হলে ঢেলার ফাকে পানি আটকা পড়ে যা প্রয়োজনীয় সময়ে গাছ গ্রহন করতে পারে। এ প্রক্রিয়ায় মাটির পানি ধারনক্ষমতা বৃদ্ধি পায় এবং যা বপনকৃত বীজের অঙ্কুরোদগম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে ফসলের বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

v) অনুজীবের কার্যকারিতা বৃদ্ধি

মাটিতে অবস্থানরত বিভিন্ন উপকারী অনুজীব তথা ছত্রাক এবং ব্যাকটেরিয়া (যেমন রাইজোবিয়াম) মাটিকে সুস্থ এবং ফসলের উৎপাদনের সহায়ক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসব উপকারী অনুজীব সমূহ জৈব পদার্থ পচনে সহায়তা করে, পুষ্টি উপাদানকে ভেঙ্গে ফসলের জন্য সহজলভ্য করে তুলে এবং ক্ষেত্র বিশেষ বায়ুর নাইট্রোজেন আবদ্ধকরন করে মাটিতেই এর অভাব পূরণ করে। ভূমি কর্ষণের ফলে এ সকল অনুজীবের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং ফসলের উৎপাদন ত্বরান্বিত হয়।

See also  জমি প্রস্তুতি বা ভূমি কর্ষণ বা জমি চাষ

vi) ভূমিক্ষয় রোধ

ভূমি কর্ষণের ফলে উঁচু-নিচু জমি সমতল হয়। ফলে বৃষ্টি বা সেচের পানি গড়িয়ে অন্যত্র যেতে পারেনা। আর এতে একদিকে ভূমিক্ষয় রোধ হয় আর অন্যদিকে পানির সুব্যবহার হয়।

প্রিয় পাঠক বন্ধু, উপরোক্ত আলোচনাটির মাধ্যমে আমরা জমি চাষের বিবেচ্য বিষয় কয়টি ও কি কি? এবং জমি প্রস্তুতি বলতে কি বুঝায়? এর উদ্দেশ্য সম্পর্কে জানলাম।

জমি প্রস্তুতি ফসল উৎপাদনের প্রধানতম নিয়ামক। পরিবেশ ও ফসল অনুযায়ী সঠিকভাবে জমি প্রস্তুতি যেমন আশানুরূপ কৃষি উৎপাদন নিশ্চিত করে, তেমনি ভাবে ফসলের গুণাগুণ ও অক্ষুন্ন রাখে।

বীজের অংকুরোদগম থেকে শুরু করে বীজ গজানোর সঠিক ভৌত অবস্থা সৃষ্টি, পুষ্টি উপাদান এবং রাসায়নিক ও জৈবসারের মিশ্রন সবকিছু জমি প্রস্তুতি দ্বারা প্রভাবিত হয়।

বলাবাহুল্য, ফসল উৎপাদনের জন্য এ জমি প্রস্তুতি নির্বাচিত ফসল, মৃত্তিকা বৈশিষ্ট্য, কৃষি পরিবেশ অঞ্চল এবং সর্বোপরি খামারের ধরণ ও প্রকৃতির উপর বিশেষভাবে নির্ভর করে।

Leave a Reply

nv-author-image

inbangla.net/krisi

Everything related to animal and plants in the Bangla language!View Author posts

You cannot copy content of this page