Skip to content

 

উদ্যান ফসল কি? উদ্যান ফসল কোনটি? উদ্যান ফসলের বৈশিষ্ট্য ও গুরুত্ব

উদ্যান ফসল কি, উদ্যান ফসল কোনটি, উদ্যান ফসলের বৈশিষ্ট্য ও গুরুত্ব

(১) উদ্যান ফসল কি?

মানুষ তার প্রয়োজনে যেসব উদ্ভিদ চাষ করে, তাদেরকে ফসল বলে। ফসলকে দুটি প্রধান ভাগে ভাগ করা হয়, যথা- উদ্যান ফসল এবং মাঠ ফসল।

উদ্যান ফসল কি: উদ্যান অর্থ বাগান। আমরা বসতবাড়ির আশেপাশে উঁচু জমিতে ফল, ফুল, শাকসবজি ইত্যাদি ফসলের বাগান করি। বাগানে যেসব ফসল ফলানো হয়, তাদেরকে উদ্যান ফসল (Garden crops) বলে।

(২) উদ্যান ফসল কোনটি?

বর্তমানে বাণিজ্যিকভাবে মাঠেও উদ্যান ফসল চাষ করা হয়। উদ্যান ফসলকে চার ভাগে ভাগ করা হয়। যথা-

ক) ফল: আম, কাঁঠাল, লিচু, পেয়ারা, কুল, বেল ইত্যাদি।

চিত্র- কাঠাল
চিত্র- কাঠাল
চিত্র- আম
চিত্র- আম
চিত্র- লিচু
চিত্র- লিচু

খ) শাকসবজি: গোলআলু, বেগুন, টমেটো, শিম, লাউ, পালংশাক ইত্যাদি।

চিত্র- ফুলকপি
চিত্র- ফুলকপি

গ) মশলা: মরিচ, পেঁয়াজ, আদা, হলুদ ইত্যাদি।

চিত্র- রসুন
চিত্র- রসুন

ঘ) ফুল: গাঁদা, গোলাপ, জবা, টগর, বেলি, কসমস, ডালিয়া ইত্যাদি।

চিত্র- গোলাপ ফুল
চিত্র- গোলাপ ফুল

(৩) উদ্যান ফসল বৈশিষ্ট্য ও গুরুত্ব

উদ্যান ফসলের কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে, যা অন্য ফসল থেকে এদেরকে আলাদা করেছে।

  • উদ্যান ফসল স্বল্প পরিসরে নিবিড়ভাবে চাষাবাদ করা হয়। অর্থাৎ এসব ফসল চাষে একর জায়গায় অধিক পুঁজি ও শ্রম দরকার হয়।
  • মানুষের খাদ্য, ঔষধ ও সৌন্দর্য তৃষ্ণা মেটানোর জন্য চাষ করা হয়। খাদ্যের জন্য চাষ করা উদ্যান ফসলে ভিটামিন ও খনিজ পদার্থ বেশি থাকে।
  • সচরাচর ভাজা অবস্থায় খাওয়া হয় এবং বেশিরভাগ রসাল ও পচনশীল। এসব ফসলের বাহ্যিক চেহারা ও স্থান মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

উদ্যান ফসলের বৈশিষ্ট্যগুলো জানার পর আমরা নিশ্চয় উদ্যান ফসলের গুরুত্ব সম্পর্কে ধারণা করতে পারছি। অল্প জমিতে বেশি লাভ উদ্যান ফসলের প্রধান অর্থনৈতিক বৈশিষ্ট্য।

নিচের বিষয়গুলো থেকে উদ্যান ফসলের গুরুত্ব সহজে বুঝা যাবে।

ক) পুষ্টি ও পারিবারিক গুরুত্ব: বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, একজন ব্যক্তিকে দৈনিক ৪৫০ গ্রাম শাকসবজি ও ফল খাওয়া উচিত। বসতবাড়ির চারপাশে উদ্যান ফসল চাষ করে পরিবারের খাদ্য ও পুষ্টির চাহিদা মেটানো যায়। বাড়তি ফসল বিক্রি করে পরিবারের আয়ও বাড়ানো যায়।

See also  উদ্যান ফসল কি/কাকে বলে? মাঠ ফসল ও উদ্যান ফসলের মাঝে পার্থক্য কী? উদ্যান ফসলের বৈশিষ্ট্য, উদ্যান ফসল কোনটি? উদ্যান ফসল কত প্রকার? উদ্যান ফসল লাভজনক কেন?

অপরদিকে আম, জাম, কাঁঠাল ইত্যাদি ফলের গাছ থেকে দামি কাঠ পাওয়া যায়। এসব কাঠ ঘর-বাড়ি ও আসবাবপত্র তৈরিতে ব্যবহার করা হয়। কাঠ বিক্রি করে অনেক অর্থ পাওয়া যায়।

তাছাড়া বিভিন্ন ফলদ ও সৌন্দর্যবর্ধনকারী বৃক্ষের ডালপালা ছাঁটাই করে প্রচুর জ্বালানি পাওয়া যায়। পরিবারের রান্নাবান্নার কাজে এসব জ্বালানি ব্যবহার করা হয়। ফলে জ্বালানি খাতে অর্থ সাশ্রয় হয়।

খ) অর্থনৈতিক গুরুত্ব: দেশে-বিদেশে উদ্যান ফসলের ব্যাপক চাহিদা রয়েছে। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে আমরা শাকসবজি, ফল, ফুল ফসল থেকে বেশি লাভ করতে পারি। অন্যদিকে উদ্যান ফসল চাষাবাদে নিবিড় পরিচর্যার প্রয়োজন হয়। উৎপাদন থেকে বাজারজাতকরণ প্রতিটি স্তরে অধিক পুঁজি, শ্রম ও প্রযুক্তির দরকার হয়। এতে করে সারা বছর কাজের সুযোগ সৃষ্টি হয়। ফলে বেকার সমস্যা দূর করা যায়।

তাছাড়া আম, আনারস, টমেটো, পেয়ারা, লিচু, আলু, কলা ইত্যাদি ফল ও সবজি প্রক্রিয়াজাত করে জ্যাম, জেলি, আচার, জুস, সস, চিপস তৈরি করে বেশি দামে বিক্রি করা যায়। এসব তৈরির জন্য ছোট ও মাঝারি শিল্প গড়ে তোলা যায়।

[সূত্র: এনসিটিবি]

Leave a Reply

nv-author-image

inbangla.net/krisi

Everything related to animal and plants in the Bangla language!View Author posts

You cannot copy content of this page