Skip to content

 

মাছি তাড়ানোর ৫ টি প্রাকৃতিক উপায়

মাছি তাড়ানোর ৫ টি প্রাকৃতিক উপায়

বর্তমানে যে কোন সময় মাছির যন্ত্রণায় পড়তে হয়। অর্থাৎ ইদানিং ঘরে বাইরে মাছির উপদ্রব অনেক বেড়েছে। বিশেষ করে রান্না ঘরে এবং খাবারের ঘরে মাছির উপদ্রব বেশি থাকে। মাছি থেকে নানা রকম রোগ ছড়ায়। আর এটি তাড়ানো খুব কঠিন একবার তাড়ালে আবার আসে। তবে মাছি তাড়ানোর ভালো কিছু উপায় হাতের কাছেই আছে। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে মাছি তাড়ানো যায়। চলুন তাহলে মাছি তাড়ানোর কিছূ প্রাকৃতিক উপায় জেনে নিই।

নিম্নে মাছি তাড়ানোর ৫টি প্রাকৃতিক উপায় তুলে ধরা হলো-

মাছি

ক) মাছির খাবারের উৎস ফেলে দিন

নোংরা থালা বাসন, বিভিন্ন পানির বোতল, বিভিন্ন পোষা প্রাণীর খাবারের পাত্র ইত্যাদি মাছিদের খাদ্যের উৎস। এ কারণে বাসায় সবগুলো রুম ভালো করে দেখুন কোথায় কোথায় এমন জিনিস পাওয়া যায়। খুঁজে পাওয়া মাত্রই পরিষ্কার করুন বা ফেলে দিন। তাছাড়া প্রতিদিন খাবারের পর ঘর পরিষ্কার রাখুন তাহলে মাছি আপনার বাসার উপর রুচি হারিয়ে ফেলবে।

খ) পোষা প্রাণীর নোংরা দূর করুন

পোষা প্রাণীর নোংরা নিয়মিত পরিষ্কার করুন। একটু দেরি করলেই কিন্তু মাছিরা বংশ রক্ষা করার সুযোগ পেয়ে যায়। কারণ পোষা প্রাণীর মল মাছিদের ডিম পাড়ার উপযুক্ত জায়গা।

প্রতিবারে এরা ৭৫ থেকে ১৫০টি ডিম পাড়ে। ডিম থেকে বাচ্চা বের হতে মাত্র ২৪ ঘন্টা সময় লাগে। তাই এদের মল ফেলে রাখা মানেই ১৫০টি মাসিকে বাসায় আমন্ত্রণ জানানো। টাইপ পোষা প্রাণীর মন যত দ্রুত সম্ভব সাথে সাথে পরিষ্কার করে ফেলুন এবং খাঁচাগুলোও পরিষ্কার রাখুন।

গ) মাছি ঢুকার পথ বন্ধ করুন

মাছি তাড়ানোর অন্যতম একটি উপায় হচ্ছে মাছি ঢুকার পথ বন্ধ করে দেওয়া। একটি অতি বেহায়া অতিথি হচ্ছে মাছি। ঘর খোলা থাকলে এরা ঢুকবেই। তাই খুঁজে খুঁজে দেখুন কোন পথ দিয়ে মাছি বেশি আসে। হয়তো কোন ফুটো, না হয় জানালার কোন ফুটো দিয়ে এরা বেশি আসে। এরকম কোন পথ থাকলে দ্রুত তা বন্ধ করুন।

See also  মশা তাড়ানোর ১১ টি কার্যকরী উপায়

ঘ) বিশেষ কিছু গাছ লাগান

মাছি তাড়ানোর জন্য বিশেষ কিছু গাছ লাগান। গাছ বলতে আবার বড় উদ্ভিদ নয় গুল্ম জাতীয় উদ্ভিদ। যেমন- পুদিনা, লেমনগ্রাস,তুলসী ইত্যাদি।

এগুলো আপনার বাগান থাকলে সেখানে লাগাতে পারেন তা না হলে বাসার বেতারে টবে লাগাতে পারেন। এগুলোকে সাজিয়ে রাখতে হবে। সামনের বা পেছনের দরজার আশেপাশে, জানালার পাশে রাখতে পারেন। তাছাড়া বাড়িতে তেজপাতা ও নিমগাছ থাকলেও ঘরে মাছি কম আছে।

ঙ) প্রাকৃতিকভাবে ফাঁদ পাতুন

ফাঁদ তৈরি করতে প্রয়োজন অ্যাপল সিডার ভিনেগার। একটি স্বচ্ছ কাঁচের পাত্রে অ্যাপল সিডার ভিনেগার ঢালুন। কাঁচের পাত্রের খোলামুখে কাগজের একটি ফানেল বসিয়ে নিন।

ভিনেগারের ঘ্রাণে পাগল হয়ে মাসি কাগজের ফানেলের ভিতরে ঢুকবে। একবার ঢুকে গেলে আর বের হওয়ার সুযোগ পাবে না। আপনার ঘরের যেসব জায়গায় মাছিদের আনাগোনা বেশি সেখানে এই ফাঁদ পাতুন।

তাছাড়া একটি বড় লেবু মাঝ বরাবর কেটে তাতে ২০-২৫ টি লবঙ্গ গেঁথে রেখে দিল মাছি কম আসবে।

তাহলে বন্ধু আজ এখানেই থাকলো। আপনি উপরের পদ্ধতিগুলো অনুসরণ করলে খুব সহজেই বাড়ি থেকে মাছি তাড়াতে পারবেন।

[By: Israt Jahan]

Leave a Reply

nv-author-image

inbangla.net

Quality information to the point!View Author posts

You cannot copy content of this page