Skip to content

 

রাস্তার পাশে আরবি ক্যালিগ্রাফি করা কি ঠিক?

রাস্তার পাশে আরবি ক্যালিগ্রাফি করা কি ঠিক

রাস্তার পাশে আরবি ক্যালিগ্রাফি করা হচ্ছে, রাস্তা তো নোংরা জায়গা, অনেক সময় রাস্তার ধারে প্রসাব করা হয়, এ জায়গায় ক্যালিগ্রাফি করা কেমন কাজ?

প্রথম কথা হল যে, ক্যালিগ্রাফিতে যদি পবিত্র কুরআনের আয়াত লেখা থাকে, তাহলে সেটা তো ওয়ালে এমনভাবে লেখা দরকার যে, একদম নোংরা ময়লা লাগবেনা অর্থাৎ কিছুটা উপরে তুলে লেখা হয়, সাধারনত দেখা যায় আরবি ক্যালিগ্রাফি এতটুকু উপরে লেখাই হয়, এক্ষেত্রে আরেকটু সতর্ক থাকা যেতে পরে।

আর এর বাইরে সাধারণ যে ক্যালিগ্রাফি আছে, যেগুলোতে আসলে কুরআনুল কারীমের আয়াত নেই, অন্য ভালো কথা আছে, আরবি থাকলেই যে সেটা কুরআনের আয়াত হবে তা নয়, তাহলে সে ক্ষেত্রে সেটা যেকোনভাবে অংকন করা যেতে পারে।

ক্যালিগ্রাফিতে পবিত্র কুরআন যদি থাকে, আল্লাহর নাম যদি উল্লেখ থাকে তবে সেটা যেন অপমানজনকভাবে ব্যবহার না হয় সে দিকটা খেয়াল রাখতে হবে।

এখন কথা হলো যে, সচরাচর আমাদের দেশের সব সকল দেওয়ালগুলোতেই মানুষ প্রস্রাব করে? বা কোন প্রাণী প্রস্রাব করে কিংবা সব দেয়ালেই ময়লা হয়? না সেটা হয়না। বিশেষ করে বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসা এর যে দেওয়ালগুলো আছে তার অভ্যান্তরে ক্যাম্পাসের ভেতরে এগুলোতে আসলে সচরাচর কেউ প্রস্রাব করেনা। তারপরেও কোন প্রাণীর দ্বারা যদি উক্ত পবিত্র কুরআনের ক্যালিগ্রাফিটির অপমাণ হতে পারে, সেই জায়গা থেকে কিছুটা উপর তুলে ক্যালিগ্রাফি যেতে পারে।

মৌলিকভাবে ক্যালিগ্রাফি করাতে দোষের কিছু নেই।

[সূত্র: Shaikh Ahmadullah]

Leave a Reply

nv-author-image

inbangla.net/islam

Islamic information to the point!View Author posts

You cannot copy content of this page