সালাম করা জায়েজ নয়। “আস্তাগফিরুল্লাহ” বলা, মানে মহান আল্লাহ’র কাছে ক্ষমা চাওয়া উচিত। কেননা এটা অনিচ্ছাকৃত হয়েছে। বই পায়ে পড়লে বা মাটিতে পড়লে সালাম করার কোনো বিধান নেই। সালাম করার নির্দিষ্ট ক্ষেত্র আছে, মানুষকেই কেবল সালাম করতে হয়, তাও মৌখিকভাবে। অন্য কোনো পদ্ধতিতে সালাম করা জায়েজ নেই। বইকে সালাম করাRead more
সালাম করা জায়েজ নয়। “আস্তাগফিরুল্লাহ” বলা, মানে মহান আল্লাহ’র কাছে ক্ষমা চাওয়া উচিত। কেননা এটা অনিচ্ছাকৃত হয়েছে।
বই পায়ে পড়লে বা মাটিতে পড়লে সালাম করার কোনো বিধান নেই। সালাম করার নির্দিষ্ট ক্ষেত্র আছে, মানুষকেই কেবল সালাম করতে হয়, তাও মৌখিকভাবে। অন্য কোনো পদ্ধতিতে সালাম করা জায়েজ নেই।
বইকে সালাম করা যাবে না। এমনকি অসতর্কতাবশত কুরআন মাজিদও যদি হাত থেকে পড়ে যায়, তবুও সালাম করা কিংবা সমাজে প্রচলিত কোনো কাজ করার দরকার নেই। বরং এজন্য ইস্তিগফার তথা আল্লাহর কাছে ক্ষমা চাইবে।
[সূত্র: ইমদাদুল ফাতাওয়া ৪:৬০; তালিফাতে রশিদিয়া ২২১]
See less
হাদিস শব্দের অর্থ কথা, কাজ, বাণী, বার্তা, সংবাদ ইত্যাদি। রাসুল (স:) এর নবুয়াতী জীবনের সকল বাণী, কাজ, মৌনসম্মতি এবং অনুমোদনকে হাদীস বলে। মূল বক্তব্য হিসাবে হাদীস তিন প্রকার। যথা- কাওলী হাদীস: রাসুল (স:) এর পবিত্র মুখের বানীই কাওলী হাদীস। ফিলী হাদীস: যে কাজ রাসূল (স:) স্বয়ং করেছেন এবং সাহাবীগণ তাRead more
হাদিস শব্দের অর্থ কথা, কাজ, বাণী, বার্তা, সংবাদ ইত্যাদি। রাসুল (স:) এর নবুয়াতী জীবনের সকল বাণী, কাজ, মৌনসম্মতি এবং অনুমোদনকে হাদীস বলে।
মূল বক্তব্য হিসাবে হাদীস তিন প্রকার। যথা-
রাবীদের সংখ্যা হিসেবে হাদীস তিন প্রকার। যথা-
রাবীদের সিলসিলা হিসেবে হাদীস তিন প্রকার। যথা-
রাবী বাদ পড়া হিসাবে হাদীস দুই প্রকার। যথা-
মুনকাতে হাদীস তিন প্রকার। যথা-
বিশ্বস্ততা হিসেবে হাদীস তিন প্রকার। যথা-
হাদীসের আরও কিছু প্রকার। যথা-
হাদীসের ক্ষেত্রে ব্যবহৃত কিছু সংজ্ঞা। যথা-
সিহাহ সিত্তা: সিহাহ্ অর্থ বিশুদ্ব, সিত্তাহ অর্থ ছয়। সিহা সিত্তা এর আভিধানিক অর্থ হল ছয়টি বিশুদ্ব ইসলামী পরিভাষায় হাদীস শাসের ছয়টি নির্ভূল ও বিশুদ্ব হাদীস গ্রন্থকে এক কথায় সিহাহ্ সিত্তা বলা হয়। সিহাহ সিত্তাহ এর ৬ টি কিতাব হলো, সহীহ বুখারী + সহীহ মুসলিম + তিরমিযী শরীফ + নাসাঈ শরীফ + আবু দাউদ শরীফ + সুনানে ইবনে মাজাহ।
See less